Search This Blog

Tuesday, February 19, 2013

how can i safe from Analgesic-Antipyretic



Analgesic-Antipyretic (বেদনানাশক-জ্বর উপশমক)
যে সকল ঔষধ দেহে ব্যথার উপশম ঘটায়, সেগুলু এনালজেসিক বা বেদনানাশক নামে পরিচিত ।কোন কোন বেদনা নাশক একই সাথে জ্বর উপশমের গুনসম্পন্ন বিধায় এগুলু কে এনালজেসিক এন্টিপাইরেটিক বেদনানাশক জ্বর উপশম শ্রেণীর অন্তর্ভূক্ত করা হয়েছে । এ শ্রেণীর ঔষধের কোন কোনটির আবার প্রদাহ বিরোধী এবং রিউমেটিজম বা বাতবিরোধী ক্রীয়াও হয়েছে । সেজন্য এগোলো প্রদাহ বিরধী (anti-inflammatory) ও বাত নিবারক ঔষধ রূপেও পরিচিত ।প্রদাহ বিরোধী ঔষধের কোন কোনটির গাউট বা গেঁটেবাত নিরাময়ের বিশেষ গূণ রয়েছে ।তবে ব্যভারিক গুরুত্ব বিচারে উল্লেখিত ঔষধগুলু প্রধানত আনালজেসিক বা বেদনানাশক ক্রিয়ার জন্যই অদিকতর পরিচিত । মানব দেহে পরিস্ফুট রোগ লক্কনের মধ্যে ব্যতা বা বেদনাই সরবাদিক উল্লেখ করা হয় এবং রোগ নির্ণইয়ের ক্ষেত্রেও ব্যতার বিশেষ গূরোত্ব রয়েছে ।উতসস্থান বিচারে ব্যথাকে দুই শ্রেণীতে ভাগ করা হয়েছে । ত্বক,শ্লৈম্বিক ঝিল্লী পেশী,অস্থিসন্ধি প্রভ্রতি স্তান থেকে উতপন্ন দৈহিক বা স
মাটিক ব্যথা,যা সোমাটিক স্নায়ূর সাহায্যে মস্তিস্কে পৌছে ।দ্বিতীয় শ্রেণীর ব্যতা প্রধানত দেহের অভ্যস্তরন্থ যন্ত্রসমূহ থেকে উদ্ভূত হয়ে অটোনমিক বা স্বয়ংক্রিয় স্নায়ূ প্তহে বাহিত হয়ে মস্তিস্কে পৌছায় ।সাধারনত আঘাত,ক্কত, চাপ,প্রদাহ বা ব্যাধিজনিত পরিবর্তনের ফ্লে ক্কতিগ্রস্ত কোষ্কলা থেকে রাসায়নিক পদার্থ ( যেমন প্রোস্টাগ্লান্ডিন, ব্রাডিকাইনিন, ইত্যাদি ) নিসৃত হয়ে বেদনায় উদ্দীপনা সৃস্টি করে,যা স্নায়ুপথ বেয়ে মস্তিস্কে অবস্থিত থ্যালামাসে পৌছে বেদনার অনভুতি যোগায়, কিন্তু বেদনার উতস ও প্রকৃতি সম্বন্দে সচেতনতা সম্ভবত মস্তিস্কের বিশেষ অংশে উদ্দিপনা সঞ্চারিত ও অনদিত হওয়ার ফলে ঘটে থাকে ।বেদনা নাশক ঔষধের সঠিক ক্রিয়া পদ্বতি পরোপূরি নিরূপন করা না হলে ও অধিকাংশ তথ্যাদি থেকে একথা স্বীকৃত যে স্নায়ু বাহিত বেদনা প্রদাহে প্রতিবন্দকথা সৃস্টি বেদনা উপশমের একটি অন্যতম প্রক্রিয়া। রোগীর বেদনা উপলদ্বি এবং গোরুমস্তিস্কে বেদনার পক্রিয়ার উপর প্রভাব বিস্তারের মধ্যে বেদনানাশক ঔষধের কার্যকারিতা নিহিত।ব্যবহারিক বিচারে বেদনানাশক ঔষধ সাধারনভাবে প্রধান দুই ভাগে বিভক্ত ।মাধক জাতীয় বেদনানাশক এবং অ-মাধক বেদনানাশক । প্রথমোক্ত ঔষধের আসক্তি সৃস্টির প্রবনথা রয়েছে যেমন মরফিন, পেথেডিন ইত্যাদি ।সেজন্য এগোল ব্যভারে যথেস্ট সতর্ক থাকতে হবে। অন্যদিকে অ-মাধক বেদনানাশক ঔষধের মধ্যে এস্পিরিন, প্যারাসিটামল ইত্যাদি বিশেষ পরিচিত ।আবার এদের মধ্যে প্রদাহ বিরোধী গ্রূপ ও ব্যবহ্রিত হয়ে থাকে,যেমন ফিনাইল বিউটাজোন,ইন্ডোমেথাসিন ইত্যাদি ব্যথার প্রকৃতিভেদে ঔষধ ব্যবহারেও বিভিন্নতা দেখাযায় ।আবার ব্যথার সাথে ভাবাবেগের প্রস্নটিও জরিত থাকে এবং আব্যন্তরস্ত যন্ত্রের ব্যথার ক্কেত্রে প্রদাহের সাথে পেশির সংকোচন বা আক্কেপও সংস্লিস্ট থাকে বলে বেদনানাশক ঔষধের যথাযথ নির্বাচনে জ্ঞান ও অভিগ্যতার সমন্বয় প্রয়োজন।সাধারনত অভ্যন্তরস্ত অন্ত্র থেকে উতপন্ন ব্যথায় নরম মাংশ পেশীর জরিত থাকার কারনে এইসব ক্কেত্রে সংকোচন নিরধনের জন্য এন্টিকোলিনার্জিক ঔষধ ব্যভার করতে হয় এবং তীব্র ব্যথায় পেথিডিন বা মরফিন জাতীয় বেদনানাশক ব্যবহারের প্রয়োজন হয়।পেপ্টিক আলসারের ব্যথায় ও তীব্রতা ভেদে অনরপ ব্যবস্তার দরকার হয়,এবং এই সঙ্গে অম্লনাসক (এন্টাসিড) ঔষধ দেওয়া হয়।অন্যদিকে পিত্তনালির ব্যথা বা বৃক্কের ব্যথা ,অন্ত্রনালীর ব্যথা ইত্যাদি ব্যথায় মাধক বেদনানাসক ব্যবহার করা হয়ে থাকে।তবে প্রথমোক্ত দইটি ক্কেত্রে একই সঙ্গে সংকচন নিরোধক ঔষধ প্রয়োগ করতে হয়।

এসপিরিন (ইউএসপিএনএফ,বিপি)
Aspirin (USPNF, BP) Acetylsalicylic Acid
*বিশোষণ পরিনতি [Absorption & Fate]  এসপিরিন ভালভাবে পাকস্থলী ও অন্ত্রের উপরিভাগে দিয়ে রক্তে প্রবেশ করে প্রয়োজনীয় কার্যাদি সম্পাদন করে রাসায়নিক পরিবর্তিত অংশ ও কিছু অপরিবর্তিত ঔষধ প্রস্রাবের সঙ্গে বের হয়ে যায়।
ব্যবহার [Use]: এসপিরিন বেদনানাশক,জ্বর উপশম,দেহের প্রদাহ লাগব এবং প্রস্রাবে ইউরিক এসিডের ক্করন বৃদ্দি প্রবৃতি কাজের জন্য ব্যবহার করা হয় ।যে সমস্ত ক্কেত্রে ব্যথার তীব্রতা কম থাকে,যেমন মাথা ব্যথা,সর্দি জ্বর,স্নায়ু প্রদাহ, দীর্ঘস্থায়ী বাতের ব্যথা,পেশি ও দাঁতের ব্যথা ইত্যাদি এস্পিরিন চিকিতসা ফলপ্রসু।রিউমাটয়েড,আর্থাইটিস,অস্ট্রিওয়ার-থ্রাইটিস,স্পন্ডিলাইটিস,অস্তি ও অস্থিসন্দির যে সমস্ত সাময়িক ব্যথা সহজে আয়াত্তে আনা যায়,সা সমস্ত ক্কেত্রেও এসইরিন চিকিতসা অনমোদন করা হয়।এস্পিরিন মস্তিস্কের তাপনিয়ন্ত্রণ কেন্দ্রে প্রভাব সৃস্টি করে ত্বকের রক্তনালী প্রসারনের মাধ্যমে দেহের উত্তাপ প্রশমিত করে।
গ্রহণমাত্রা [Dose]:এনালযেসিক ও এন্টিপাইরেটিক হিসাবে ৩০০ মিলি থেকে ১ গ্রাম পর্যন্ত এস্পিরিন রোগীকে দেয়া হয় এবং প্রয়োজনমত পুনঃরায় দেয়া যায়।তবে মোট দৈনিক মাত্রা ৪ গ্রামের বেশি হতএ পারবে না।তীব্র এবং দীর্ঘস্থায়ী রিউমেটিক জ্বরের চিকিতসায় এস্পিরিন ব্যবহার করা হয়।দীর্ঘস্থায়ী বাত রোগে ৩০০ মিলি থেকে ৯০০ মিলি এস্পিরিন প্রতি ৪ ঘন্টা পর পর দেওয়া হয় এবং এই চিকিতসা দীর্ঘ সময় ধরে চলতে পারে।রিউমেটিক জ্বরের প্রবল আক্রমণে প্রতিদিন ৪ গ্রাম থেকে ৮ গ্রাম বিভক্ত মাত্রায় রোগীকে খাওয়ানোর জন্য সুপারিশ করা হয়।অথবা প্রতি কেজি শরীরের জন্য ১৫০ মিলি হিসেবে রোগীকে দেওয়া হয়।রোগীর পাকস্থলীতে অম্লনিঃসরন বেশি হলে খাবার পর বা দুঢের সঙ্গে এস্পিরিন দেওয়া যায়।পূর্বে গ৬এটে বাত চিকিতসায় এস্পিরিনের বেদনানাসক ও পস্রাবের ইউরিক এসিড ক্করনের সামর্থের জন্য প্রধানত ব্যবহার করা হত। বর্তমানে গেঁটেবাত এর সুনির্দিস্ট ঔষধি ব্যবহার করা হয়।শিশুদের চিকিতসায় বিশেষ করে ২ বতসরের নীচের বয়সের জন্য এসপিরিনের মাত্রা নির্ধারনের বেলায় সাবধানতার প্রয়োজন আছে। শিশুদের এস্পিরিন দেওয়া উচিত নয়,কারন এতে বিশাক্ত রাসায়নিক প্রতিক্রীয়ার সম্ভাবনা রয়েছে।পুরুষ রোগীর রক্ত প্রদাহে প্লেটলেটের রক্ত জমাট বাধা বিরোধী কার্যের জন্য মস্তিস্কের ক্কনস্তায়ী রক্তভাব এবং স্ট্রোকের পুনঃরাক্রমনের ঝুঁকি কমানোর জন্য এসপিরিনের ব্যবহার উল্লেখযোগ্য ।স্ত্রীরোগীর ইস্কিমিয়ার চিকিতসা অথবা স্ত্রী পুরুষের উভয়ের পুরুপুরি স্ট্রোক চিকিতসায় এসপিরিন কার্যকরি এমন তধ্য সহজে পাওয়া যায় না।পুনরাক্রমনের ঝুকি কমানোর চিকিতসায় রোগীকে সাধারনত ৩২৫ মিলি এসপিরিন দিনে ৪ বার অথবা ৬৫০ মিলি দিনে দুইবার করে দেওয়া হয়।
প্রতিক্রিয়া ও সতর্কতা [Adverse Effects & Precautions]:এসপিরিনের মৃদু প্রতিক্রীয়ায় বমি বমি ভাব,ক্কুধা না লাগা,কানে ঝা ঝা শব্দ ইত্যাদি লক্কন দেকা দিতে পারে।অজীর্ণতা,পাকস্থলিতে অধিক অম্লনিঃসরন বা গ্যাস্টিক আলসারে রোগীদের ক্কেত্রে এস্পিরিন চিকিতসায় অত্যন্ত সাবধান হতে হবে।এস্পিরিন ঐ সমস্ত রোগীদের দেওয়া উচিত নয়,কোথাও কেটে গেলে যাদের রক্ত বন্ধ হতে সময় নেয়,এস্পিরিন সহ্য হয় না,বৃক্ক পূর্ণকর্মক্কম নয়,বিশেষ করে শিশু রোগীদের ডিহাইড্রেশন থাকলে এস্পিরিন কখনোই ব্যবহার করা উচিত নয়।
অন্য ঔষধের সাথে প্রতিক্রিয়া [Drug Interaction]:এলকোহল এসপিরিনের কিছু কিছু কার্যক্কমতা বৃদ্ধি করে। ইহা কোমারি ও সালফোনিল ইউরিয়া কার্যক্কমতা বৃদ্ধি করে।এস্পিরিন শিশুদের দেওয়া উচিত নয়।
প্রতিক্রীয়া চিকিতসা[Treatment of Adverse Effects]:অতিমাত্রায় এস্পিরিন খাওয়ার তীব্র প্রতিক্রিয়া চিকিতসায় বমন বা কৃত্রিম শ্বাস-প্রশ্বাস ওপাকস্থলি ধৌতকরনের মাধ্যমে প্রাথমিক ব্যবস্থা সম্পন্ন করা হয়।প্রতিক্রিয়ার তীব্রতা কম হলে রোগীকে বেশী করে পানি ও অন্যান্য তরল খাদ্য খেতে উতসাহিত করা হয়। প্রতিক্রিয়া তীব্রতর অর্থাপ্রতি মিলি প্লাজমাতে ৫০০ মিলি গ্রাম অধিক এস্পিরিন থাকলে জোরাল মূত্রবর্ধকের প্রয়োজন হয় যা প্লাজমা এস্পিরিনের পরিমান ৩৫০ মিলিগ্রাম এর নীচে না নামা পর্যন্ত দিতে হয়।
প্রচলিত ঔষধ সমূহ [Available Drugs]
Ecosprin-75 & 300 [acme]: It has 75 or 300 ml Aspirin with one pack fulfill by 100 tablets.
Eras [Unimad & Unihealth]: It has 75 ml aspirin with one pack fulfill by 100 tablets.
Asclop [Bayufarma]: It has 75 ml aspirin with one pack fulfill by 30 tablets.
Encopyrin [Jason]: It has 300 ml aspirin with one pack fulfill by 100 tablets.
Aspin [Aristopharma]: It has 75 ml aspirin with one pack fulfill by 100 tablets.
A.S.A.-CV & 300 [Apex]: It has 75 or 300 ml aspirin with one pack fulfill by 100 tablets.
Aciprin-CV [ACI]: It has 75 ml aspirin with one pack fulfill by 100 tablets.
Carva-75[Square]: It has 75 ml aspirin with one pack fulfill by 100 tablets.
G-Aspirin [Ganashasto]: It has 100 or 300 ml acitail selisilic acid with one pack fulfill by 100 or 1000 tablets.
Disprin [Racket]: It has 300 or 100 ml soluble aspirin with one pack fulfill by 500 tablets.












Paracetamol (BP)
Paracetamol BP, Acetaminophen (USPNF)
বিশোষণ ও পরিণতি [Absorption & Fate]: প্যারাসিটামল সম্পর্ণরূপে অন্ত্র পথে রক্তে প্রবেশ করে, এরপর প্রয়োজনীয় কাজগুলো সেরে প্রস্রাবের সঙ্গে  বের হয়ে যায়।
ব্যবহার [Use]: প্যারাসিটামল অধিকতর নিরাপদ ও কার্যকরী এনালজেসিক ও এন্টিপাইরেটিক হিসেবে গৃহীত হয়েছে, এর বেদনানাসক জ্বর ও কার্যকারিতা অনেকটা এস্পিরিনের মত । যে রোগীর এস্পিরিন অসহনিয় বা এস্পিরিন ব্যবহারে প্রতিক্রিয়া সৃস্টি করে ,সে সব রোগীর জন্য প্যারাসিটামল উত্তম বিকল্প । প্যারাসিটামল সাধারনতাঃ প্রতিক্রিয়ার সৃস্টি করে না । ব্যথা নিবারনে যেমন মাথা ব্যথা, দাঁতের ব্যথা, স্ত্রীলোকের ঋতুজনিত ব্যথা বা অপর্যাপ্তর ঋতুর জন্য বেদনা, পেশী যন্ত্রনা এবং স্নায়ুর ব্যথায় ফলপ্রসু । প্রদাহ লাগবের ক্কেত্রে এটি এস্পিরিনের মতো অতটা ফলদায়ক নয় ।এ কারনে প্রদাহযুক্ত বাত রোগে প্যারাসিটামল দিলে ভাল ফল পাওয়া যায় না । প্যারাসিটামলের জ্বর উপশমক ও বেদনাশক গুনের জন্য সকল বয়সের রোগীকে নিরাপদ ও নির্বিঘ্নে চিকিতসা করা যায় । এটি স্যাটিসায়ালেট চিকিতসার মতো পাকস্তলীর ঝীল্লিতে উপদাহ সৃস্টি করে না । শিশুদের টন্সিল প্রদাহে বা ঠান্ডায় শ্বাসনালীতে জীবাণুর আক্রমনে জ্বর ও ব্যথা কমানোর জন্য প্যারাসিটামল সিরাপ ভাল কাজ করে ।
গ্রহণমাত্রা [Dose]: প্রাপ্ত বয়স্কদের জন্য ৫০০ মিলি থেকে ১ গ্রাম প্রতি ৩ অথবা ৪ ঘন্টা পর পর নির্দিস্ট । তবে মাত্রা দিনে  ৪ গ্রামের উপরে যাবে না । শিশুদের ক্কেত্রে ১ বছর বয়সের জন্য ১২০ মিলি, ১ থেকে ৫ চছর বয়সের জন্য ২৫০ মিলি, এবং ৬ থেকে ১২ বছরের জন্য ৫০০ মিলি, ৩ অথবা ৪ ঘন্টা পর পর দেয়া হয় ।
প্রতিক্রীয়া ও সতর্কতা [Adverse Effects & Precautions]: প্যারাসিটামলের প্রতিক্রীয়া সাধারনত তেমন গুরোতর নয়, যদিও কিছু কিছু ক্কেত্রে রক্তের প্রয়োজনীয় উপাদানগুলির অভাব সৃস্টি অথবা চর্মরোগ বা ত্বকের ফোস্কা দেখা দয়ে থাকে । অনোমদিত পরিমানের চেয়ে অধিক প্রয়োগের ক্কত্রে বমি, পাকস্থলী বা অন্ত্রনালীর রক্তপাত, যকৃতের ক্কতি, মস্তিস্কের শোধ, বৃক্কের ক্কতি রক্তের গ্লোকুজের পরিমান স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি বা হ্রাস প্রভৃতি উপসর্গ দেখা দিতে পারে । আবার ক্কধা মন্দা, আর্টিকেরিয়া বা অত্যধিক ঘামার লক্কন ও দেখা যায় । এন্টিকোয়াগুলেন্ট চিকিতসারত রোগীকে প্যারাসিটামল প্র্যাসক্রিপসন দিতে সাতধানতা অবলম্বন করতে হবে । প্যারাসিটামল এন্টিকোয়াগুলেন্ট এর কার্যক্কমতা অনেকাংশে বারিয়ে দেয় ।যে রোগীর গ্লোকুজ ৬-ফসফেট ডিহাইড্রোজিনেজের অভাব রয়েছে তাকে প্যারাসিটামল দেয়া উচিত নয় । এজন্যই চিকিতসকের পরামর্স ছারা ৩ বছরের নীচের শিশুদের বা ক্রমাগত ঔষধ ১০ দিনের বেশি ব্যবহার করা ঠিক নয় ।
প্রতিক্রীয়া চিকিতসা [Treatment of Adverse Effects]: অনুমোদিত পরিমানের অধিক প্যারাসিটামলের বিষক্রিয়ার চিকিতসায় বমন বা কৃতিম শ্বাস প্রশ্বাস ও প পাকস্থলী ধৌতকরনের মাধ্যমে এবং এক্টিভেটেড চারকোল দিয়ে প্রাতজমিক চিকিতসা করা হয় । রক্তে প্যারাসিতামলের পরিমান জেনে ঠিক ব্যবস্থা গ্রহণ করা উচিত । তবে রোগী যদি ৭.০ গ্রাম বা তার অধিক পরিমান প্যারাসিটামল খেয়ে থাকে, তবে ১০ ঘন্টা অতিবাহিত হবার পূর্বেই সুনির্দিস্ট এন্টিডোট এসিটাইলসিসটিন ১৫০ মিলি প্রতি কেজি দেহের ওজন হিসাবে ইন্টাভেনাস ইনফিউশন হিসাবে ১৫ মিনিট ধরে দিয়ে, এরপর চার ঘন্টা ধরে দিয়ে, এরপর চার ঘন্টাদ ধরে ৫০ মিলি তি কেজি এবং শেষে ১৬ ঘন্টা ধরে ১০০ মিলি প্রতি কেজি হিসাবে দেওয়া বাঞ্ছনিয় । বিকল্প ব্যবস্তা হিসাবে মেথিওনিন ২.৫ গ্রাম প্রতি ৪ ঘন্টা পর পর চার বার রোগীকে মুখে খাওয়ানো যেতে পারে
প্রচলিত ঔষধ সমূহ [ Available Drugs]:
Pyralgin [Reneta]: It has 500 mg paracetamol and one pack fulfill by 500, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Archi [Exim]: It has 500 mg paracetamol and one pack fulfill by 200, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Xpa [Aristopharma]: It has 500 mg paracetamol and one pack fulfill by 250, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 or 100 ml liquid.
Xcel [ACI]: It has 500 mg paracetamol and one pack fulfill by 200, every 5 ml suspension has 120 ml paracetamol dispersible also. Every bottle has 15 ml liquid.
Adol [Union]: It has 500 mg paracetamol and one pack fulfill by 200, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Anal pain [Pharmadesh]: It has 500 mg paracetamol and one pack fulfill by 250, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
G-Paracetamol [Gonashasth]: It has 500 mg paracetamol and one pack fulfill by 250, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Getol [Glob-pharma]: Every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Gesic [Popular]: It has 500 mg paracetamol and one pack fulfill by 200, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 50 ml liquid.
Tamol [Apex]:  It has 500 mg paracetamol and one pack fulfill by 200, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Tamen [SKF]: It has 500 mg paracetamol and one pack fulfill by 500, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 15 ml liquid.
Temfal [Aristopharma]: It has 500 mg paracetamol and one pack fulfill by 200, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Depol [Desh pharma]: It has 500 mg paracetamol and one pack fulfill by 200, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Depyrin [Delta pharma]: It has 500 mg paracetamol and one pack fulfill by 200, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Napa [Beximko]: It has 500 mg paracetamol and one pack fulfill by 500, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Napa Extend [Beximko]: It has 665 mg paracetamol and one pack fulfills by 120, every bottle has 60 ml liquid.
Paracetamol [Zisco]: It has 500 mg paracetamol and one pack fulfill by 200 or 500.
Parafol [United]: It has 500 mg paracetamol and one pack fulfill by 250, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Promel [Apollo]: It has 500 mg paracetamol and one pack fulfill by 500, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Fast [Acme]: It has 500 mg paracetamol and one pack fulfill by 200, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Fea [Navana]: It has 500 mg paracetamol and one pack fulfill by 200, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Reset [Incepta pharma]: It has 500 mg paracetamol and one pack fulfill by 200, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Sinapol [Ibne cina]: It has 500 mg paracetamol and one pack fulfill by 250, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Silpa [Silba]: It has 500 mg paracetamol and one pack fulfill by 500, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Ace [Square]: It has 500 mg paracetamol and one pack fulfill by 250, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Centamol [Central]: It has 500 mg paracetamol and one pack fulfill by 200, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Cetam [Pacific]: It has 500 mg paracetamol and one pack fulfill by 500, every 5 ml suspension has 120 ml paracetamol. Every bottle has 60 ml liquid.
Paracetamol + Caffeine (BP)
বর্ণনা [Description]:প্যারাসিটামল এবং ক্যাফেইন একটি দ্রুত কার্যকর ও নিরাপদ ব্যথা নাশক ঔষধ যার জ্বর উপশমকারি কার্যকারিতা রয়েছে । ইহা বিশেষভাবে সেই সমস্ত রোগীদের ক্কেত্রে উপযোগী যারা কোন কারনে এস্পিরিন অথবা অন্যান্য ব্যথানাশক সহ্য করতে পারে না । ক্যাফেইন এর উপস্তিতি প্যারাসিটামলের কার্যকারিতাকে বৃদ্ধি করে ।
ব্যবহার [Use]: মাথা ব্যথা, মাইগ্রেন, দাঁতের ব্যথা, নিউরালজিয়া, সোর থ্রোট, পিঠ ব্যথা, জ্বর, ঠান্ডা, এবং ফ্লোএর ব্যথা।
গ্রহন মাত্রা [Dose]: প্রাপ্ত বয়স্ক ১-২ টি ট্যাবলেট প্রতি ৪-৬ ঘন্টা পর পর । দৈনিক সর্বোচ্চ মাত্রা ৪ গ্রাম ( ৮ টি ট্যাবলেট)
প্রতিক্রিয়া ও সতর্কতা [Adverse Effects & Precautions]: প্যারাসিটামলের পার্শ্ব প্রতিক্রীয়াসমূহ সাধারনতঃ মৃদু, যদিও হেমাটোলজিক্যাল রিয়্যাকশন যেমন, থ্রাম্বোসাইটোপেনিয়া, লিউকোপিনিয়া, প্যান্সাইটোপিনিয়া, নিউট্রোপিনিয়া, এবং  এয়াগ্রানুলোসাইটোসিস এর রিপোর্ট রয়েছে । প্যানক্রিয়াটাইটিস, স্কিন র‌্যাশ এবং অপরাপর এয়ালার্জিক রিয়্যাকশন মাঝে মাঝে দেখা যায় । নিম্নলিখিত ক্কেত্রে প্যারাসিটামল এবং ক্যাফেইন সতর্কতার সাথে গ্রহণ করা উচিত । যকৃত ও কিডনির সমস্যায়, অন্যান্য হেপাটোটক্সিক ঔষধ গ্রহন কারি রোগীদের ক্কেত্রে ।
প্রতিনির্দেশনা [Contra-Indication]: বৃক্কের মারাত্তক অকার্যকারিতা ও যকৃতের অশুখ এ প্যারাসিটামল ব্যবহার করা যাবে না। প্যারাসিটামলের অথবা ক্যাফেইনের প্রতি অতিসংবেদনশিলতা ।
গর্ভাবস্থা ও স্তন্যদাঙ্কালে ব্যবহার [Use in Pregnancy & lactation]: প্যারাসিটামল এবং ক্যাফেইন গ্রহনের পূর্বে সতর্কতা অবলম্বন করা উচিত । স্তন্যদানরত অবস্থায় প্যারাসিটামল এবং ক্যাফেইন করা যেতে পারে ।
অন্য ঔষধের সঙ্গে প্রতিক্রিয়া [Drug Interaction]: প্যারাসিটামল এবং ক্যাফেইন ক্লোরামফেনিকেল এবং কোমারিন এন্টি কোয়াগুলেন্ট এর ক্কমতা বৃদ্ধি করে  । এলকোহল এবং অন্যান্য এন্টি-ইপিলেপটিক ঔষধ গ্রহণকারীদের ক্কেত্রে প্যারাসিটামল হেপাটোটক্সিসিটি বৃদ্ধির ঝুঁকি বেশী ।
মাত্রাধিক্য [Over Dose]: প্যারাসিটামলের মাত্রাধিক্যতার ক্কেত্রে প্রথম ২৪ ঘন্টার মধ্যে যে সমস্ত উপসর্গসমূহ দেখা যায় তার মধ্যে রয়েছে প্যালোর, বমিভাব, বমি, ক্কুধামন্দা এবং পেট ব্যাথা । মাত্রাধিক্যের ১২ থেকে ৪০ ঘন্টার দধ্যে যকৃতের ক্কতি বুঝা যেতে পারে । গ্লুকোজ বিপাকের অস্বাভাবিকতা ও মেটাবোলিক এসিডোসিস হতে পারে ।

প্রচলিত ঔষধসমূহ [Available Drugs]
Indomol Plus [Indo-bangla]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 100 tablets.
Adol [Union]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 100 tablets.
Xpa-C [Aristopharma]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 100 tablets.
Xcel Plus [ACI]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 200 tablets.
Acep Plus [Jenith]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 100 tablets.
Cafedon [Health care]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 100 tablets.
Cafenol [General]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 100 tablets.
Gesic-Plus [popular]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 100 tablets.
Tamol Plus [Apex]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 100 tablets.
Napa Extra [Beximko]:  Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 100 tablets.
Pyra Plus [Renata]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 150 tablets.
Fast Plus [Acme]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 100 tablets.
Reset Plus [Incepta pharma]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 100 tablets.
Ace Plus [Square]: Every tablets has 500 ml paracetamol and 65 ml caffeine, one packet fulfill by 100 tablets.

No comments:

Post a Comment