Search This Blog

Thursday, March 14, 2013

যক্ষা বা টিবি রোগ (Tuberculosis and Treatment)



যক্ষা বা টিবি রোগ (Tuberculosis and Treatment)

 

যক্ষা একটি সংক্রাসক ব্যাধি, যা প্রধানত ফুসফুসকে আক্রান্ত করে । যক্ষা বলতে সাধারণভাবে আমরা ফুসফুসের যক্ষাকেই বুঝি । তবে ফুসফুস ছাড়া ও শরীরের বিভিন্ন স্থানে যক্ষা হতে পারে । যেমন- লসিকাগ্রন্থি,হার ও গিট, অন্ত্র,হৃদপিন্ডের আবরণ ও মস্তিস্কের আবরন ইত্যাদিতে ও যক্ষা হতে পারে । বাংলাদেশে বর্তমানে উন্নত ফ্রী চিকিসার ফলে যক্ষা সম্পূর্ণরুপে ভালো হয় । অতীথে মানুষ যক্ষা ধরা পরলে হতাশ হয়ে জীবন যাপন করত, কারণ তখন যক্ষার কোন ঔষধ ছিলনা । ফলে মানুষ খুবই ভয় পেত । আজ সেই দিন আর নেই, যক্ষার ঔষধ নিয়মিত খাওয়ার পর যক্ষা সম্পূর্ণরুপে ভালো হয় ।

কারণ (Cause) যক্ষা রোগের জন্য দায়ী জিবানুর নাম মাইকোব্যাকটেরিয়াম টিউবারকিউলোসিস (Mycobacterium tuberculosis) এটি এক প্রকার ব্যাকটেরিয়া । এই জিবানু যক্ষা রোগীর কফের সংগে বের হয়ে আসে এবং বাতাসের মাধ্যমে অন্য লোকের ফুসফুসে প্রবেশ করে রোগের সৃস্টি করে । তাই কাচা দুধ পান করা নিরাপদ নয় । যক্ষা যে কোন বয়সে হতে পারে । দরিদ্র এবং নিম্নমানের  জীবন যাপনের সঙ্গে যক্ষার ঘনিস্ট সম্পর্ক রয়েছে । অপুষ্টি এবং ঘনবসতিপুর্ন বাসস্তান রোগ বিস্তারে সহায়তা করে । সচেতনতার অভাব এবং কুসংস্কার এই রোগ প্রতিরোধের প্রধান অন্তরায় ।
লক্ষণ ও উপসর্গ (Symptom & Sing)
·       রোগী দীর্ঘদিন যাবখূসখুসে কাশিতে ভুগতে থাকে ।
·       ধীরে ধীরে ক্ষুধামন্দা, ওজন কমে যাওয়া ও সন্ধ্যার সময় অল্প অল্প জ্বর হতে থাকা ।
·       ঠিকমত চিকিসা না হলে শেষের দিকে কাশির সঙ্গে রক্ত যাওয়া, ফুসফুসে পানি জমা, শ্বাসকস্ট, বুকে ব্যাথা ইত্যাদি নানা ধরনের উপসর্গ দেখা দিতে পারে ।
·       শিশুদের ক্ষেত্রে সাধারণত জ্বর আসা, খাওয়ার অরুচি, ওজন কমে যাওয়া এসব লক্ষণ দেখা যায় । খুব কম শিশুরই কাশির সাথে রক্ত যায় ।
যদিও যক্ষার জ্বর সাধারণত বিকালে ও রাত্রে বাড়ে তবুও যে কোন প্রকার সাধারন জ্বরকে এই রোগ বললে ভুল হতে পারে । আমাদের দেশে অনেক ক্ষেত্রেই প্রথমে যক্ষাকে টাইফওয়েড রোগ ভেবে ভুল চিকিসা করা হয় । কোন রোগীর জ্বর সাধারণ চিকিসার পরও তিন সপ্তাহের বেশী স্থায়ী হলে যক্ষা বলে সন্দেহ করা উচি । দীর্ঘদিন স্থায়ী গলা ভাঙ্গা বা স্বর বসে যাওয়া ও যক্ষার লক্ষণ হতে পারে ।

রোগ নির্ণয় (Diagnosis) যক্ষা রোগের লক্ষণ ও উপসর্গগুলো কারো দেখা দিলে এবং তার আশেপাশে আক্রান্ত রোগী থাকলে তা থেকে যক্ষা হয়েছে বলে সন্দেহ করা যেতে পারে । এ অবস্থায় রোগীর কতগুলো পরীক্ষা নিরীক্ষা করতে হবে । এগুলো হচ্ছে
  • বুকের এক্স-রে,
  • রোগীর কফ পরীক্ষা,
  • রোগীর রক্ত পরীক্ষা,
এদের মধ্যে কফের পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ । কারণ কফের মধ্যে যক্ষার জিবাণু পাওয়া গেলে এ রোগের প্রত্যক্ষ প্রমাণ । যে লোকের কাশি তিন সপ্তাহের বেশি স্থায়ী তার বুকের ভেতরের কফ অবশ্যই পরীক্ষা করতে হবে । এছাড়া রোগীর বুকের এক্সরে দেখেও যক্ষা সনাক্ত করা যায় ।

চিকিসা (Treatment)  সঠিকভাবে রোগ সনাক্ত না করে যক্ষ্র চিকিসা করা যাবে না । কারণ এ রোগের চিকিসা দীর্ঘস্থায়ী এবং ব্যায় বহুল । তাই সঠিকভাবে রোগ সনাক্ত করার পর সম্পূর্ণরুপে নিশ্চিত হয়ে কেবল মাত্র এ রোগের চিকিসা করা উচি । আগেকার দিনে একটা প্রচলিত প্রথা চিল যে যার হয় যক্ষা, তার নাই রক্ষা । কিন্ত এখন আর সে অবস্থা নেই । নিয়মিত মাত্রায় এবং নির্দিষ্টভাবে ঔষধ খেলে যক্ষা সম্পূর্ণরুপে ভালো হয় । তবে দীর্ঘদিন যাবত চিকিসা হয় বলে নিয়মিত ঔষধ খাওয়া এবং রোগীর ও স্বাস্থ কর্মির সমবেত প্রচেষ্টা ছাড়া নিরাময় সম্ভব নয় । একই ঘরে অথবা পড়শীদের মধ্যে সম্ভাব্য রোগী খুজে বের করে উপযোক্ত চিকিসা না দিলে একই রোগীর পূণরায় আক্রান্ত হবার সম্ভাবনা থাকে ।

যক্ষার চিকিসা তিন ভাবে করা যায়ঃ
৬ মাস ব্যাপি চিকিসা, ৯ মাস ব্যাপি চিকিসা, ১২ মাস ব্যাপি চিকিসা ।
v    ৬ মাসব্যাপি চিকিসাঃ
প্রথম দুই মাস সূচনাকালঃ রিফামপিসিন + আইসোনিয়াজিড + পাইরাজিনামাইড + ইথামবিউটল বা ষ্ট্রেপটোমাইসিন
পরের চার মাস ইচিকসাঃ রিফামপিসিন+ আইসোনিয়াজিড
v    ৯ মাসব্যাপি চিকিসাঃ
টিউবারকুলার মেনিনজাইটিস, ডিস্সেমিনেটেড টিউবারকোলোসিস বা মেরুদন্ড সম্পর্কিত স্নায়ু সমস্যার ক্ষেত্রে ৯ মাস মেয়াদি চিকিসা প্রযোজ্য ।
প্রথম দুই মাস সূচনাকালঃ রিফামপিসিন + আইসোনিয়াজিড + পাইরাজিনামাইড + ইথামবিউটল বা ষ্ট্রেপটোসাইসিন ।
পরের সাত মাস চিকিসাকালঃ রিফামপিসিন + আইসোনিয়াজিড ।
(আইসোনিয়াজিড দ্বারা পেরিফারাল নিউরোপ্যাথি যেন না হয় সেজন্য ট্যাবলেট পাইরেডক্সিন ৫০ মিলি. প্রতিদিন খাওয়ানো উচিৎ)

যক্ষা রোগে ব্যবহৃত ঔষধের মাত্রা বা ডোজঃ
আইসোনিয়াজিড ৫ মিলি./কেজি/দিন হিসাবে (৩০০ মিলি./দিন)
রিফামপিসিন রোগীর ওজন ৫০ কেজির কম হলে ৪৫০ মিলি./দিন খালি পেটে ।
         -রোগীর ওজন ৫০ কেজির বেশী হলে ৬০০ মিলি.৩ দিন খালি পেটে ।
পাইরাজিনামাইড - রোগীর ওজন ৫০ কেজির কম হলে ১৫০০ মিলি./দিন ।
            -রোগীর ওজন ৫০ কেজির বেশী হলে ২০০০ মিলি./ দিন ।
ইথামবিউটল- সাধারণত ১০০০ মিলি./দিন ।

মনে রাখতে হবে যক্ষা রোগের চিকিসা চলাকালে এ সব রোগের পার্শ প্রতিক্রিয়া নিয়া রোগী আসতে পারে । তাই ঔষধ বা চিকিসা দেয়ার পাশাপাশি রোগীকে ঔষধের সম্ভাব্য পার্শ প্রতিক্রিয়া গুলো জানিয়ে দিতে হবে । ঔষধের নিম্নরুপ পার্শ প্রতিক্রিয়া দেখা দিলে রোগীকে পরামর্শের জন্য নিকটস্থ হাসপাতালে পাটিয়ে দিতে হবে ।

পার্শ প্রতিক্রিয়া (Side Effects)
v    রোগীর হাত পা ঝিন ঝিন করতে পারে ।
v    রোগীর প্রস্রাবের রং হলুদ বা কমলা রঙের হতে পারে ।
v    রোগীর মাথা ঘোরা, চোখে ঝাপসা দেখা, কানের ভেতর ভন ভন শব্দ শোনা এসব উপসর্গ দেখা দিতে পারে ।
v    রোগী দুর্বল হয়ে যেতে পারে ।
v    কোন কোন রোগীর ঔষধের প্রতি এলার্জি থাকতে পারে । সেক্ষেত্রে শরীর এলার্জির লক্ষণ দেখা মাত্র ঔষধটি বন্ধ করে দিতে হবে । এবং নিকটস্থ স্বাস্থকেন্দ্রে বা হাসপাতালে পাটিয়ে দিতে হবে । সেখানে বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে ঔষধ পরিবর্তন করা যেতে পারে । দেশের প্রায় সব সরকারী হাসপাতাল গুলোতে যক্ষা রোগীকে বিনামূল্যে ঔষধ দেয়া হয় । রোগীকে হাসপাতালে পাটিয়ে সেখান থেকে ঔষধ নিয়ে আসার পর রোগী সেগুলো নিয়ম মেনে খায কি না তা লক্ষ্য রাখা অত্যন্ত জরুরী । দুই চার মাস ঔষধ খেয়ে বন্ধ করার জন্য বাংলাদেশে যক্ষা রোগের ঔষধের রেজিস্টেন্স টিবি রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে যা ভবিষ্যতে ভয়াবহ রোপ নিতে পারে ।  

প্রতিরোধ (Prevention)
                           i.          রোগী শনাক্ত করে নিকটস্থ স্বাস্থ কেন্দ্রে প্রেরণ এবং ঔষধের কোর্স সম্পন্ন করা ।
                         ii.          শিশুর জন্মের সাথে সাথে তাকে বিসিজি টিকা দেয়া ।

প্রচলিত ঔষধ সমূহ [Available Drugs]
  1. ইফামপিন (Ifampin) [Ranata] ; Every capsule has 450 ml Rifampicin . One pack has 20 Capsule.
  2. আইসোরিফাম (Isorifam) [Acme]; Every capsule has 100 ml Isoniazid and 250 ml Rifampicin. One pack has 40 Capsule.
  3. মাইকোনিল (Myconil) [Beximco]; ; Every capsule has 300 ml Rifampicin . One pack has 100 Capsule.
  4. রিমাকটাজিড (Rimactazid) [Sandoze] ; ; Every capsule has 450 ml Rifampicin . One pack has 50 Capsule.
  5. রিমসিউর (Rimcure) [Sandoze] ; ; Every capsule has 150 ml  Rifampicin, 75 Isoniazid and 400ml Parazinamide . One pack has 100 Capsule.

2 comments: